Sunday, July 14, 2024

Logo
Loading...
google-add

Mamata vs Governor : রাজ্য-রাজ্যপাল সংঘাতের জের! সিভি আনন্দ বোসের ভাষণ ছাড়াই শুরু বাজেট অধিবেশন

Maitreyi Mukherjee | 17:04 PM, Mon Feb 05, 2024

রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের আদায়-কাঁচকলায় সম্পর্কের কথা কারও অজানা নয়। কখনও প্রকাশ্য সভা থেকে আবার কখনও নবান্নে সাংবাদিক বৈঠক করে রাজ্যপালকে কটাক্ষ করতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। যত দিন যাচ্ছে ততই তলানিতে ঠেকছে সম্পর্ক। আর এবার সেই আঁচ গিয়ে পড়ল বিধানসভার বাজেট অধিবেশনেও (Budget Session)!

নিয়ম অনুযায়ী, যে কোনও রাজ্যের বাজেট অধিবেশন শুরু হয় সেই রাজ্যের রাজ্যপালের ভাষণ দিয়ে। আজ পশ্চিমবঙ্গ বিধানসভায় বাজেট অধিবেশন শুরু হয়েছে। যদিও এবার ভাষণ দেননি রাজ্যপাল। শোকপ্রস্তাব পাশ করে প্রথম দিনের অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছে সোমবার। মঙ্গলবার হাওড়া পুরসভা স‌ংক্রান্ত বিল পেশ করা হবে। বুধবার রাজ্য বাজেট পেশ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তবে রাজ্যপালের ভাষণ ছাড়া কেন বাজেট অধিবেশন শুরু করা হল তা নিয়ে সোমবার দুপুর পর্যন্ত রাজভবনের তরফে কোনও বিবৃতি মেলেনি। রাজনৈতিক মহলের একাংশের দাবি, এটা রাজ্যর সঙ্গে রাজ্যপালের সংঘাতের এক নতুন সংযোজন।

উল্লেখ্য, এ বার বাজেট অধিবেশনে যে রাজ্যপালের ভাষণ থাকবে না, সেই ইঙ্গিত মিলেছিল গত শীতকালীন অধিবেশনেই। কারণ, স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় অধিবেশন শেষ না করেই অধিবেশন মুলতুবি করে দিয়েছিলেন। অর্থাৎ, বাজেট অধিবেশন কোন ‘নতুন অধিবেশন’ নয়। এটি শীতকালীন অধিবেশনেরই প্রলম্বিত বা বাকি অংশ। ফলে সেখানে শুরুতে রাজ্যপালের ভাষণ না থাকলেও চলে। যদিও সরকারপক্ষ চাইলে পরে আলোচনার ভিত্তিতে শীতকালীন অধিবেশন চালানো যেত এবং অধিবেশন শেষ করা যেত। কিন্তু তা হয়নি। তাই এ বছর বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপালের ভাষণ রাখা হয়নি।

রাজ্যপালের ভূমিকা নিয়ে শাসকদলের মধ্যে ‘ক্ষোভ’ রয়েছে। নবান্নের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে রাজভবনের দ্বন্দ্ব, সংঘাত প্রকাশ্যে এসেছে। বাজেট অধিবেশনকে ঘিরে তা আরও একবার প্রকাশ্যে এল। অতীতে বাজেট অধিবেশনে রাজ্য সরকারের লিখে দেওয়া বক্তৃতা না পড়তে চাওয়ায় জগদীপ ধনখড়কে ঘিরে ধুন্ধুমার কাণ্ড ঘটেছিল বিধানসভায়। গোটা ভাষণ না পড়ে নেমে আসতে চাওয়ায় শাসকদলের মহিলা বিধায়কেরা কার্যত ঘিরে ফেলেছিলেন তৎকালীন রাজ্যপাল ধনখড়কে। তা নিয়ে প্রচুর জলঘোলা হয়েছিল। তবে বর্তমান রাজ্যপালকে এখনও পর্যন্ত বিধানসভায় এতটা ঘোরাল পরিস্থিতির মধ্যে পড়তে হয়নি। যদিও বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপালের ভাষণ না দেওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। 

google-add
google-add
google-add

top middle news

DRISTIKONE

google-add

INTERNATIONAL

google-add
google-add

BLOG

google-add
google-add