Sunday, July 14, 2024

Logo
Loading...
google-add

Sandeshkhali incident: এবার সন্দেশখালিতে গেল রাজ্য শিশু সুরক্ষা কমিশনের প্রতিনিধি দল


Bengal Hour Bureau | 17:52 PM, Sat Feb 17, 2024

গত কয়েক দিন ধরেই সন্দেশখালির পরিস্থিতি উত্তপ্ত। তৃণমূল নেতা শাহজাহান শেখ, শিবু হাজরাদের গ্রেফতারির দাবিতে গত সপ্তাহে পথে নেমেছিলেন গ্রামবাসীদের একাংশ। তাঁদের বিরুদ্ধে এলাকায় অত্যাচারের অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে গত কয়েক দিন ধরেই বিভিন্ন রাজনৈতিক দল সন্দেশখালিকে হাতিয়ার করে শাসকদলকে আক্রমণ করেছে। তৃণমূলের পাল্টা দাবি, বিরোধীদের উস্কানিতেই উত্তপ্ত সন্দেশখালি। এবার সেখানে পৌঁছল শিশু সুরক্ষা কমিশনও। শনিবার সন্দেশখালিতে যান রাজ্য শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন তুলিকা দাস, পরামর্শদাতা সুদেষ্ণা রায়-সহ মোট ৪ প্রতিনিধি। ঘুরে ঘুরে গ্রামগুলির পরিস্থিতি খতিয়ে দেখে সরকারের কাছে রিপোর্ট পেশ করবেন তাঁরা। গত ১০ ফেব্রুয়ারি সন্দেশখালিতে এক শিশুর উপর অত্যাচারের অভিযোগ প্রকাশ্যে এসেছিল। এক শিশুকে তাঁর মায়ের কোল থেকে কেড়ে নিয়ে ছুড়ে ফেলা হয়েছিল বলে অভিযোগ। তারপরেই বিষয়টি নিয়ে রাজ্য শিশু সুরক্ষা কমিশন পদক্ষেপ করে।



সন্দেশখালি পৌঁছে রাজ্য শিশু সুরক্ষা কমিশনের প্রতিনিধিদের সামনে পেয়ে ওই শিশুর মা জানান, সেদিন পর থেকে তাঁর বাচ্চাটি অসুস্থ হয়ে পড়েছে। রীতিমত আতঙ্কের মধ্যে দিয়ে বাচ্চাটি দিন কাটাচ্ছে। এরপর সুদেষ্ণা রায় জানান, “ শিশুটির মায়ের অভিযোগের ভিত্তিতে পুলিশকে চিঠি দিয়েছে কমিশন। ২৪ঘণ্টার মধ্যে রিপোর্ট চাওয়া হয়েছে।“ পাশাপাশি শুক্রবার থেকে শুরু হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। সন্দেশখালিতে যেসব পড়ুয়া এইবছর পরীক্ষা দিচ্ছে সেসব পরীক্ষার্থীদের কোনও সমস্যা হচ্ছে কি না, পরীক্ষাকেন্দ্রগুলির কী অবস্থা, সবরকম পরিষেবা পরীক্ষার্থীদের জন্য রাখা হয়েছে কি না, খতিয়ে দেখছে কমিশন।



প্রসঙ্গত, বিগত কদিন ধরেই সন্দেশখালিকাণ্ডের জেরে উতপ্ত গোটা রাজ্য। আপাতত সন্দেশখালির ১৯টি জায়গায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। সন্দেশখালির আঁচ পৌঁছেছে রাষ্ট্রপতির দফতরেও। এমনকি সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে এবিষয়ে। বিরোধীরা লাগাতার প্রতিবাদ জানিয়ে যাচ্ছে। আজ সন্দেশখালি কাণ্ডের প্রতিবাদে ও সেখ শাহজানের গ্রেফতারের দাবীতে পথে নামলো সারাভারত গণতান্ত্রিক মহিলা সমিতির পূর্ব বর্ধমান জেলা কমিটির সদস্যারা । শনিবার বর্ধমানের কার্জনগেট চত্বরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কুশপুতুল দাহ করা হয়।বর্ধমান স্টেশনে থেকে মিছিল করে কার্জনগেট চত্বরে হাজির হয়ে বিক্ষোভ দেখায় মহিলা সমিতির সদস্যারা।তবে কোর্ট কম্পাউণ্ডের দিকে রাস্তায় ব্যারিকেড করে তাঁদের আটকে দেয় পুলিশ। রাজ্য মহিলা সমিতির নেত্রী অঞ্জু কর বলেন, “আমরা চাই অবিলম্বে অভিযুক্ত তৃণমূল নেতাদের গ্রেফতার করা হোক।“
পাশাপাশি আজ বসিরহাটে আইএসএফ এর উত্তর ২৪ পরগনা জেলা সভাপতি তাপস ব্যানার্জীর নেতৃত্বে হাজার খানেক কর্মী সমর্থক টাউন হল থেকে মিছিল করে এসে এসপি অফিসের সামনে অবস্থান বিক্ষোভ দেখায়। তাদের দাবী সন্দেশখালি কাণ্ডের যারা মূল অভিযুক্ত শেখ শাহাজাহান শিবু হাজরা সহ যেসব অভিযুক্তরা আছে তাদেরকে অবিলম্বে গ্রেফতার করতে হবে । এরপর সন্দেশখালি কাণ্ডের বিচার বিভাগীয় তদন্তের দাবি করে চার সদস্যের একটি প্রতিনিধিদল এসপি অফিসে ডেপুটেশন জমা দেয়।

google-add
google-add
google-add

DRISTIKONE

JUST IN

google-add

VIDEO

google-add
google-add

BLOG

google-add
google-add