Sunday, July 14, 2024

Logo
Loading...
google-add

JP Nadda : গুজরাট থেকে বিজেপির প্রার্থী নাড্ডা, জমা দিলেন মনোনয়ন

Maitreyi Mukherjee | 15:14 PM, Thu Feb 15, 2024

গুজরাট থেকে রাজ্যসভার (Rajya Sabha) বিজেপির প্রার্থী হলেন দলের সভাপতি জে পি নাড্ডা (JP Nadda)। আজ মনোনয়ন জমা দেন তিনি। মুখ্যমন্ত্রী ভূপেন্দির প্যাটেলকে সঙ্গে নিয়ে মনোনয়ন জমা দেন। এছাড়াও উপস্থিত ছিলেন দলের একাধিক নেতা। অন্যদিকে, মহারাষ্ট্র থেকে গেরুয়া শিবির রাজ্যসভায় প্রার্থী করল প্রাক্তন কংগ্রেস নেতা অশোক চহ্বানকে। গত সোমবারই কংগ্রেস ত্যাগ করেছিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার যোগ দিয়েছিলেন বিজেপিতে।


বুধবার গুজরাট ও মহারাষ্ট্র থেকে রাজ্যসভার প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। সেখানেই জানা যায়, যে দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাকে গুজরাট থেকে প্রার্থী করেছে গেরুয়া শিবির। এর আগে হিমাচল প্রদেশ থেকে প্রার্থী হয়ে রাজ্যসভায় গিয়েছিলেন তিনি। এছাড়া সদ্য দলত্যাগী কংগ্রেস নেতা তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বানকেও গুজরাট থেকে প্রার্থী করা হয়েছে। পাশাপাশি গুজরাটের বাকি তিনটি আসনের জন্যও নামপ্রকাশ করেছে কেন্দ্রের শাসকদল। তাঁরা হলেন, গোবিন্দভাই ঢোলকিয়া, মায়াঙ্কভাই নায়েক ও যশবন্ত সিং সালাম সিং পরমার। আর মহারাষ্ট্রের অন্য় দুটি আসনের জন্য মেধা কুলকার্নি ও অজিত গোপচড্ডেকে প্রার্থী করেছে বিজেপি। এছাড়া গেরুয়া শিবির ওড়িশা থেকে প্রার্থী করেছে অশ্বিনী বৈষ্ণবকে। আর মধ্য প্রদেশ থেকে বিজেপি প্রার্থী হয়েছেন এল মুরুগান।  


লোকসভা নির্বাচনের আগেই রাজ্যসভার নির্বাচন হতে চলেছে। দেশের ১৫টি রাজ্যের মোট ৫৬টি রাজ্যসভা আসনে নির্বাচন। গত জানুয়ারি মাসেই এই ৫৬টি রাজ্যসভা আসনের নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের পাঁচটি আসনও। জানা গিয়েছে, আগামী ২৭ ফেব্রুয়ারি এই ৫৬টি আসনের ভোটগ্রহণ হবে। এর মধ্যে ১৩টি রাজ্যের ৫০টি আসনের সদস্যদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২ এপ্রিল। আর দুই রাজ্যের ৬টি আসনের সদস্যদের মেয়াদ শেষ হবে ৩ এপ্রিল। পশ্চিমবঙ্গ ছাড়াও যে সব রাজ্যগুলোতে ২৭ ফেব্রুয়ারি রাজ্যসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার, মধ্যপ্রদেশ, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান, কর্ণাটক, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, ওড়িশা, হরিয়ানা এবং হিমাচল প্রদেশ।

google-add
google-add
google-add

DRISTIKONE

JUST IN

google-add

VIDEO

google-add
google-add

BLOG

google-add
google-add